অনলাইন থেকে আয় করার মত অনেক মাধ্যম আছে। অনেকে অনেক কাজ জানেন কিন্তু সঠিক কোন গাইড লাইন না থাকায় বিভিন্ন প্রতারণার স্বীকার হন। তো আজকের এই লেখায় আমরা কিভাবে অনলাইন থেকে আয় করা যায় তার সম্পর্কে ১৮ টি সোর্স নিয়ে কথা বলল। এই মধ্যে আপনি যেটা পারেন সেটা নিয়ে কাজ করলে আপনি উপকৃত হবেন আশা করি।

  • ঔকিভাবে অনলাইন থেকে আয় করা যায় তার ১৮ টি সোর্সঃ

ইউটিউব

ইউটিউব একটি জনপ্রিয় সাইট ভিডিও দেখার জন্য এবং অনলাইন থেকে আয় করার জন্য। আমরা যখন ইউটিউবে ভিডিও দেখি তখন ভিডিওয়ের সামনে যে অ্যাড আসে সেই অ্যাড এর মাধ্যমে, যার ভিডিও আমরা দেখি সে অর্থ ইনকাম করে। আপনি চাইলে ইউটিউব এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। তার জন্য আপনাকে নিয়মিত ভিডিও বানিয়ে তা আপলোড দিতে হবে। তারপর জন্য ইউটিউব এর শর্তাবলি আপনার চ্যানেল পূরণ করতে পারবে তার পর থেকে আপনার ইনকাম চালু হবে।









অনলাইন থেকে আয় করা
অনলাইন থেকে আয় করা
কিভাবে ইউটিউব থেকে আয় করা যায়? তার সম্পর্কে আমার একটি পুরো আর্টিকেল আছে আপনি চাইলে পড়ে নিতে পারেন।

নিজের ওয়েবসাইট

আপনি একটা ওয়েবসাইট বানিয়ে বেশ ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। তবে আপনাকে ওয়েবসাইট বা ব্লগ থেকে ভাল টাকা আয়ের জন্য একজন ভাল কন্টেন্ট রাইটার হতে হবে এবং ভাল এস.ই.ও জানতে হবে। যা আপনার সাইটে অর্গানিক ভিজিটর নিয়ে আসতে অনেকে সাহায্য করবে।









কী কী উপায়ে অনলাইনে টাকা আয় করা যায়
কী কী উপায়ে অনলাইনে টাকা আয় করা যায়
আপনি যদি ভালভাবে আর্টিকেল লিখে আপনার সাইটে ট্রাফিক বা ভিজিটর নিয়ে আস্তে পারেন তাহলে আপনি বিভিন্নভাবে আপনার ওয়েবসাইট থেকে ইনকাম কতে পারবেন।
বিস্তারিত পড়ুন- কি কি উপায়ে ওয়েবসাইট থেকে আয় করা যায়?

স্পনসর্ড বা পেইড পোস্ট করেঃ- 

ধরে নিন আপনার একটা ওয়েবসাইট আছে এবং সেই ওয়েবসাইডে খুব ভালো পরিমাণ ট্রাফিক আসে তো। আপনার ওয়েবসাইটে কেউ যদি তার নিজস্ব কোন প্রোডাক্ট বা অন্য কোন কিছুর অ্যাড দিতে চায় তার বিনিময়ে আপনাকে যে অর্থ প্রদান করবে সেটা হচ্ছে স্পন্সরশীপ.
আপনার ওয়েবসাইট যখন রাগ করবে এবং সে ওয়েবসাইটে ভালো পরিমাণ ট্রাফিক আসবে তখন বিভিন্ন কোম্পানি তাদের পণ্য বা অন্য কিছুর প্রচারের জন্য আপনার দেওয়া কন্টাক্ট নাম্বারে বা মেইলে তারা কন্টাক করবে তাদের পণ্য আপনার ওয়েবসাইটে প্রকাশ করার জন্য যার বিনিময়ে আপনি অর্থ ইনকাম করতে পারেন।

কন্টেন্ট রাইটিং করে 

অন্যের জন্য কন্টেন্ট বা আর্টিকেল বা বায়ারের দেয়া অন্য কিছু লিখেও ভাল অর্থ ইনকাম করতে পারেন। কন্টেন রাইটিং এর কাজ পাওয়ার জন্য আপনি বিভিন্ন সাইট যেমন- Fiverr, Up Work, Freeluncher সাইটে দেখতে পারে। তবে আপনি একজন ভাল মানের রাইটার না হলে পরের কাজ নাও পাইতে পারেন।

কন্টেন লক করে 

কন্টেন্ট লক করে বেশ ভালো করে মার অর্থ ইনকাম করা যায়। কন্টেন্ট লক বলতে ওয়েবসাইটের পেজ বা কন্টেন্ট লক করাকে বুঝায়। ধরে নিন আপনার একটা ওয়েবসাইট আছে এবং আপনার ওয়েবসাইট এ আপনার যে আর্টিকেল আছে সেই আর্টিকেল লক করে রেখেছেন কেউ যদি সেটা আনলক করে তার জন্য আপনি টাকা বা অর্থ পাবেন।

আপনি যখন আপনার আর্টিকেল লক করবেন তখন কোন ভিজিটর যদি আপনার আর্টিকেল ডাউনলোড করতে চায় বা আপনার কোন লিংক থেকে কোন কিছু পড়তে চায় তাহলে তাকে পোস্টাল কোড বা পিন কোড বা মেইল সাবমিট করে সেই আর্টিকেলটি পড়তে হবে বা ডাউনলোড করতে হবে যার বিনিময়ে আপনি সেখান থেকে ইনকাম করবেন।









কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
কন্টেন্ট লক করার জন্য বিভিন্ন ওয়েবসাইট বেছে নিতে পারেন তার মধ্যে একটা অন্যতম ওয়েবসাইট হচ্ছে সিপিএ গ্রিপ।যেটা থেকে আপনি খুব সহজে ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন।
কন্টেন্ট লক করার জন্য অন্যতম ওয়েবসাইট হচ্ছে মুভি সাইট। আপনি আপনার মুভি সাইটের মাধ্যমে কন্টেন্ট লক করে বেশ ভালো পরিমাণ ইনকাম করতে পারেন । আপনি একটা মুভি সাইট চালু করে সেখানে মুভি ডাউনলোড লিংক দিবেন এবং যে ডাউনলোড লিংক দিবেন সেই লিংকের মাধ্যমে মুভি যেন অবশ্যই পাওয়া যায় সেটা খেয়াল রাখবেন।


এস.ই.ও
এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) আর্টিকেল, ভিডিওর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। একটা আর্টিকেল বা ভিডিও এর মধ্যে যত ভাল এসইও করবেন তার ভিত্তিতে আপনার আর্টিকেল বা ভিডিও র‍্যাঙ্ক করবে।
অনেক লোক আছে যাদের ওয়েবসাইট আছে কিন্তু তারা এসইও করতে জানে না। সে জন্য তারা লোক হায়ার করে তাদের ওয়েবসাইটের এস.ই.ও করে দেওয়ার জন্য।









কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
আপনি যদি একজন ভালো এসে স্পেশালিস্ট হন তাহলে অন্যের ওয়েবসাইটে এসইও করার মাধ্যমে ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন। বাজারে এস.ই.ও এর চাহিদা অনেক। আপনি দেশে থেকে শুরু করে বিভিন্ন দেশের ওয়েবসাইটের এস.ই.ও করে সেখান থেকে খুব ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন। আপনি এস.ই.ও শেখার জন্য বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান থেকে শিখতে পারেন তবে আমি মনে করি যারা এখন বর্তমানে কাজ করতেছে তাদের থেকে এস.ই.ও সেখাটা সবথেকে উত্তম।

অ্যাফিলিয়েট মার্কেটিং

মনে করেন আপনার একটা দোকান আছে এবং দোকানের যে পণ্য গুলো আছে সেই পণ্য গুলো অন্য কেউ বিক্রি করলে তাকে আপনি সেখান থেকে কিছু পরিমাণ কমিশন দিবেন এই যে কমিশনের জন্য যে ব্যক্তিটি আপনার পণ্য গুলো সেল করতেছে সেই ব্যক্তিটি হচ্ছে এফিলিয়েট মার্কেটার। আর এই বিক্রি করাকেই বলা হয় আফিলিয়েট মার্কেটিং।









কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায়
অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি আফিলিয়েট মারকেটিং করে বেশ ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন যদি আপনি ভালভাবে পণ্যগুলো প্রমোশন করতে পারেন। এফিলিয়েট মার্কেটিং করার জন্য অন্যতম ওয়েবসাইট হচ্ছে Amazon, Share a Sell, Click Bank, JVZOO, Max Bounty ইত্যাদি।
এইসব রেপুটেড ওয়েবসাইট থেকে প্রোডাক্ট সিলেক্ট করে প্রমোশন এর মাধ্যমে আপনার সেল বাড়িয়ে সেখান থেকে ভালো পরিমাণ কমিশন ইনকাম করতে পারেন।
তবে এসব ওয়েবসাইটে কাজ করার জন্য আপনাকে প্রথমে জানতে হবে কিভাবে অ্যাফিলিয়েট প্রোডাক্ট সিলেক্ট করতে হয়? এবং কিভাবে অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রমোশন করতে হয়? আপনার প্রোডাক্ট সিলেট এবং প্রোডাক্ট প্রমোশন এর উপরেই আপনার ইনকাম নির্ভর করবে।

ডাটা এন্ট্রি কাজ করে

ডাটা এন্ট্রি কাজ করেও আপনি অনেক ভালো ইনকাম করতে পারেন তবে ডাটা এন্ট্রি করার জন্য আপনাকে বিভিন্ন ওয়েবসাইট থেকে বিভিন্ন বায়ারের মাধ্যমে তাদের কাজ নিতে হবে এবং আর তাদের কাজগুলো করে দিতে হবে বিভিন্ন ঘন্টা সিস্টেমে বা ইনসট্যান্ট পেমেন্ট এর মাধ্যমে।
ডাটা এন্ট্রি কাজের জন্য আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি কখনও আমাদেরকে ইমেইল সংগ্রহ করতে হয় কখনও বিভিন্ন নামের সিরিয়াল আবার কখনো হিসাব এন্ট্রি করে দিতে হয়।
বিভিন্ন কাজের জন্য আপনার পেমেন্ট পার্থক্য হবে। আপনার কাজের পেমেন্ট কেমন হবে তা আগে থেকেই কন্টাক করে নিয়ে কাজ করে দিতে হবে এবং সেই কন্টাক এর ভিত্তিতে আপনি টাকা পাবেন এসব কাজের জন্য বিভিন্ন ওয়েবসাইট আছে সেখান থেকে আপনি কাজ নিতে পারেন তার মধ্যে fiverr.comfreelancer.comupwork.com এসব অন্যতম।

ওয়েব ডিজাইন করে

বাজার এখন ওয়েব ডিজাইনের চাহিদা অনেক বেশি। প্রত্যেকে একটা করে ওয়েব সাইট তৈরী করতে চায় তাদের বিভিন্ন ধরনের পণ্য বিজ্ঞাপন দেওয়ার জন্য এবং নিজের অফিসিয়াল কাজের জন্য বা হচ্ছে নিজের প্রোফাইল করার জন্য।
তো আপনি ওয়েব ডিজাইন এর মাধ্যমে অর্থ ইনকাম করতে পারবেন  তবে একজন ভালো ওয়েব ডিজাইনার হওয়ার জন্য আপনাকে ভালোভাবে কোডিং জানতে হবে কোডিং ছাড়া আপনি ভালো একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন না।
শুধু ওয়েব ডিজাইন নয় ওয়েবসাইট কাজ করেও আপনি ভালো করে ইনকাম করতে পারবেন যদি আপনি একজন ভালো কোডার হন তবে আপনাকে ভালো কোডার হওয়ার জন্য আপনাকে HTML, C. C++, Paython এবং অন্যান্য কম্পিউটার ভাষা জানতে হবে। তবেই আপনি একজন ভাল ওয়েব ডিজাইনার হতে পারবেন ।

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) এবং লোগো ডিজাইন (Logo Design)

এই কাজ করার জন্য আপনার কাছে মোটামুটি ভাল মানের Desktop বা Laptop থাকতে হবে যেখানে Graphic Design এবং Logo Design করার জন্য প্রয়োজনীয় software যেমন (Photoshop, Ilstotor, etc) ভালভাবে চলতে পারে। শুধু Software বা ভাল মানের PC থাকলেই হবে না এর জন্য আপনাকে ভালভাবে কাজ জানতে হবে এবং এর সম্পর্কে ভাল Creativity থাকতে হবে। তাহলে আপনি সাকসেক্স হতে পারবেন।

অ্যাপ প্রমোশন করে

সফটওয়্যার প্রোমোশন করেও অনেক ভাল ইঙ্কাম করতে পারেন। তবে এই কাজ পাওয়াটা একটু কষ্টের। মনে করুন আপনার একজন বায়ার আছে এবং তার একটা সফটওয়্যার আছে আপনি তাকে অফার করতে পারেন যে আপনি তার সফটওয়্যার এ ভাল একটা রিভিউ দিবেন এবং এবং তার সফটওয়্যার টা বিভিন্ন সোসাল মিডিয়াতে প্রোমোট করতে দিবেন। তার বিনিময়ে আপনি তাকে আপনার চার্জ জানাবেন যদি বায়ারের আপনার অফার পচ্ছন্দ হয় তবে বায়ার আপনাকে কাজ দিতে পারে।

ফেসবুকের মাধ্যমে

ফেসবুকে আপনার যদি পেজ বা গ্রুপ তাকে আর তাতে যদি অনেক মেম্বার থাকে তাহলে আপনি মানুষের বিভিন্ন অফার আপনার ফেসবুকে পোস্ট করেও ভাল টাকে ইনকাম করতে পারেন।
এমন অফার পেতে আপনি বিভিন্ন Freelancing সাইট এ অ্যাকাউন্ট করে করে সেখান থেকে কাজ নিয়ে কাজ করতে পারেন। তবে মনে রাখবেন আপনি যখন কাজ নেয়ার জন্য পোস্ট দিবেন তখন আপনার পেজ বা প্রুপ রিলেটেড কাজের পোস্ট দিবেন তাহলে আপনার জন্য কাজ পাওয়া সহজ হবে।

ছবি বিক্রি

আমাদের অনেকেরই শখ থাকে ছবি তোলার। তবে ছবি তুলেও অনেক ভালো পরিমাণ অর্থ ইনকাম করা যায়। আপনি যদি একজন ভাল ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন ছবি তোলার মাধ্যমে অর্থ ইনকাম করতে পার। ছবি বিক্রি করার জন্য কয়েকটা ওয়েবসাইট আছে তার মধ্যে shutterstock অন্যতম।
ছবি বিক্রি করার জন্য আপনার ছবির রেজুলেশন অনেক ভালো হতে হবে, ছবিটা হাই কোয়ালিটির হতে হবে এবং ছবি কোন স্ক্রিনশট অন্য কোথাও থেকে ডাউনলোড করা ছবি বিক্রি করতে পারবেন না।

ইউআরএল(URL) শর্টেনার-

আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে লিংক শর্ট করে ইনকাম করতে পারেন। আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে যেসব  ইন্টারলিংক দেন সেই লিঙ্ক গুলি বিভিন্ন লিঙ্ক শর্টেনার দিয়ে শর্ট করে আপনি ইনকাম করতে পারেন। বর্তমান সময়ে ট্রাস্টের বা বিশ্বস্ত লিঙ্ক শর্টেনার হচ্ছে Adfly,  za.gl. আপনি এসব লিঙ্ক শর্টেনার দিয়ে ভালো ইনকাম করতে পারবেন যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে প্রত্যেকদিন ভালো পরিমান ভিজিটর আসে এসব লিঙ্ক শর্টেনার ওয়েবসাইট ১০০ ভিজিটর এর জন্য আপনাকে ২থেকে ৩ ডলার পর্যন্ত দিয়ে থাকে আর যদি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বা ভিজিটর US, UK, Australia বা অন্য কোন Top Level Country থেকে আসে তাহলে প্রতি ১০০০ ভিজিটর এর জন্য ৫ থকে ৭ ডলার পর্যন্ত দিয়ে থাকে। 

পপ এড(Pop Ads)-

আপনি যখন বিভিন্ন ওয়েবসাইটে ঢুকেন তখন দেখবেন কিছু ওয়েবসাইটে ক্লিক করার সঙ্গে সঙ্গে একটা নতুন ট্যাব ওপেন হয় বা আপনার স্ক্রিন এর উপর নতুন একটা পপ আপ উইন্ডো ওপেন হয়। এইসব নতুন ট্যাব বা পপ আপ উইন্ডো হচ্ছে এক একটা এড এসব দেখার কারণে ওয়েবসাইটের মালিক অর্থ উপার্জন করে। আপনি চাইলে আপনার ব্লগ বা ওয়েবসাইটে এসব দিয়ে ইনকাম করতে পারেন। এসব পপ এড এর জন্য সবথেকে ভাল ওয়েবসাইট হচ্ছে popads.
আপনি যদি আপনার ওয়েবসাইট বা ব্লগে উপরের সবগুলো কাজ ঠিকভাবে করতে পারেন তাহলে আশা করা যায় আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন।

সিপিএ মার্কেটিং

সিপিএ মার্কেটিং হলো আফিলিয়েট মার্কেটিং এর মত। তবে সিপিএ এবং আফিলিয়েট মার্কেটিং এর মধ্যে পার্থক্যা হলে আফিলিয়েট মার্কেটিং সারা বিশ্বে করতে পারবেন এবং সিপিএ মার্কেটিং নির্দিষ্ট কিছু দেশে বা স্থানে করতে হয় বা প্রোমোট করতে হয়। সিপিএ অফারগুলো।

সোসাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing)

আপনাকে বিভিন্ন সোসাল সাইটে গিয়ে আপনার Product বা Buyers প্রদত্ত তথ্যের Marketing কতে হবে। যার জন্য আপনি অর্থ পাবেন। আপনি চাইলে কোন একটা বিষয়ের উপর কোন গ্রুপ বা পেজ খুলে সেখানে ১০,০০০ থেকে ১৫,০০০ লোক জয়েন করিয়ে বা লাইক নিয়ে সেখানেও মার্কেটিং করে আয় করতে পারেন।

পিটিসি সাইট থেকে

বিভিন্ন ধরনের পিটিসি সাইট আছে সেই সাইট গুলোতে বিভিন্ন ধরনের এড থাকে। এই অ্যাডগুলো তে ক্লিক করলে সেই ক্লিক করে অ্যাড দেখার বিনিময়ে আমাদেরকে কিছু পরিমাণ অর্থ দেয়া হয় তবে সে অর্থটা খুবই কম।
আমি কাউকে প্রেফার করব না যে এসব পিটিসি সাইটে কাজ করার জন্য। এসব সিটি পিটিসি সাইটে কাজ করা শুধুমাত্র বেকার কাজ হবে। কারণ এই সাইটে আপনি সারাদিন কাজ করবেন সারাদিন কাজ করলে আপনার কাছে এক ডলার হবে না। আর একটা সাইটে দিনে সর্বোচ্চ 25 থেকে 30 পর্যন্ত পিটিসি থাকে আর 25 থেকে 30 টা করলে আপনি হয়তো দিনে 0.২০ থেকে ০.৫ ডলার ইনকাম করতে পারবেন।
আপনার পিটিসি সাইট থেকে বিরত থাকবেন। এটা না করা আপনাদের জন্য সবথেকে উত্তম হবে। এই কাজ করে শুধুমাত্র আপনাদের সময়ের অপচয় ছাড়া আর কিছু হবে না। এখান থেকে আপনারা কেমন কোন ভালো ফল পাবেন না।
আশা করি আপনাকে বুঝাতে পেরেছি কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায় । যদি আমাদের লেখা ” কিভাবে অনলাইনে থেকে টাকা আয় করা যায় ” আপনার ভাল লেগে থাকে তাহলে আমাদের এই আর্টিকেল বিভিন্ন সাইট এ শেয়ার করবেন।
ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।